আন্তর্জাতিক

আনোয়ার ইব্রাহিমকে চিঠিতে যা লিখলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার মালয়েশিয়ার নবনির্বাচিত প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমকে অভিনন্দন জানিয়েছেন। একটি চিঠিতে তিনি লিখেছেন, ‘এই উচ্চ পদে আপনার নির্বাচন একটি স্পষ্ট সাক্ষ্য এবং আপনার দেশের জন্য আপনার দূরদর্শী নেতৃত্ব, প্রজ্ঞা এবং দীর্ঘ সময়ের ত্যাগের প্রতি মালয়েশিয়ার জনগণের আস্থা ও আস্থার বহিঃপ্রকাশ। আমি নিশ্চিত যে, আপনার ক্যারিশম্যাটিক নেতৃত্বে আগামী দিনগুলোতে মালয়েশিয়া আরও সমৃদ্ধির সঙ্গে উন্নতি করতে থাকবে।’

শেখ হাসিনা বলেন, ‘২০২২ সাল বাংলাদেশ-মালয়েশিয়া বন্ধুত্বের জন্য একটি বিশেষ বছর, কারণ উভয় দেশই কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উদযাপন করছে।’ তিনি স্মরণ করেন, ১৯৭২ সালের প্রথম দিকে মালয়েশিয়া বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া প্রথম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর মধ্যে একটি। তারপর থেকে দুই দেশ তাদের জনগণের ভাগাভাগি সমৃদ্ধির জন্য অভিন্ন বিশ্বাস, ভ্রাতৃত্ব ও সহযোগিতার ভিত্তিতে একটি চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক উপভোগ করছে।

শেখ হাসিনা পুনর্ব্যক্ত করে বলেন, উভয় দেশ মানবসম্পদ, বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা ও পর্যটন ইত্যাদির মতো বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক অংশীদারত্বকে আরও সুসংহত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

আনোয়ার ইব্রাহিমের গতিশীল নেতৃত্বে বিদ্যমান বহুমাত্রিক সম্পর্ক আরও শক্তিশালী হবে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আস্থা প্রকাশ করেন। তিনি মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক প্রেক্ষাপটে পারস্পরিক স্বার্থে দুই দেশের উপকারের জন্য ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য অপেক্ষায় রয়েছেন বলে জানান।

এ সময় শেখ হাসিনা মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য, দীর্ঘায়ু এবং মালয়েশিয়ার ভ্রাতৃপ্রতিম জনগণের সুখ-শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *