আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথম বিদেশ সফরে যাচ্ছেন পুতিন

ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চলতি সপ্তাহে তিনি মধ্য এশিয়ার ছোট দুটি দেশ সফর করবেন বলে জানা গেছে।

দেশ দুটি সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত ছিল। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।
গত ফেব্রুয়ারি মাসে শেষের দিকে মস্কোর এই আগ্রাসন শুরু হওয়ার পর থেকে রাশিয়াতেই ছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন আক্রমণের আদেশ দেওয়ার পর প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন ভ্লাদিমির পুতিন। চলতি সপ্তাহেই তিনি সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত মধ্য এশিয়ার দু’টি দেশ সফর করবেন।

রাষ্ট্রীয় টেলিভিশন রসিয়া-১ এর ক্রেমলিন প্রতিনিধি পাভেল জারুবিন বলেছেন, ‘রুশ প্রেসিডেন্ট এ সপ্তাহে তাজিকিস্তান ও তুর্কমিনিস্তান সফরে যাবেন। সফর থেকে ফিরে এসে তিনি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডোর সঙ্গে মস্কোতে বৈঠক করবেন। ’

জারুবিন আরও বলেছেন, ‘তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে তাজিক প্রেসিডেন্ট ইমোমালি রাখমোনের সঙ্গে সাক্ষাৎ করবেন পুতিন। ’ ইমোমালি দীর্ঘদিন ধরে তাজিকিস্তান শাসন করছেন এবং তিনি রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। এ ছাড়া পুতিন তুর্কমিনিস্তানের রাজধানী অন্যদিকে আশগাবাতে আজারবাইজান, কাজাখস্তান, ইরান এবং তুর্কমেনিস্তানের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রেসিডেন্ট।

শীতকালীন অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান ক গত ফেব্রুয়ারিতে সর্বশেষ বিদেশ সফরে চীন যান পুতিন। ওই অনুষ্ঠানে যোগদানের কয়েক ঘণ্টা আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ‘সীমাহীন’ বন্ধুত্ব চুক্তি করেন পুতিন।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *