আন্তর্জাতিক

কাতার বিশ্বকাপ মঞ্চে আবারও সেই নারী প্রেসিডেন্ট!

গত বিশ্বকাপে ব্যাপক আলোচিত হয়েছিলেন ক্রোয়েশিয়ার তৎকালীন প্রেসিডেন্ট গ্রাবার কিতরোভিচ। কানাডার সঙ্গে ম্যাচের আগে সেই গ্রাবার কিতরোভিচ কাতার এসে পৌঁছেছেন। দ্য ডাবরনিক টাইমস।

রাশিয়ায় অনুষ্ঠিত গত বিশ্বকাপে ক্রোয়েশিয়া ফ্রান্সের বিপক্ষে ফাইনাল খেলেছিল। সে সময় রানার্সআপ হয়েছিল তার দল।

ক্রোয়েশিয়ার তৎকালীন প্রেসিডেন্ট গ্রাবার কিতরোভিচ ইনস্টাগ্রামে লেখেন, বিশ্বের বিভিন্ন জায়গা থেকে আগত ফুটপ্রেমীদের পদচারণায় সৌক ওয়াকিফ (কাতারের বিখ্যাত পর্যটন এলাকা)-এ দারুণ পরিবেশ বিরাজ করছে। আমরা মাঠে লড়াই করছি, কিন্তু সবসময় সবার সঙ্গে আমাদের বন্ধুত্ব বজায় থাকবে। নিরাপত্তা ও অভ্যর্থনায় আমি (কাতারের প্রতি) দারুণভাবে মুগ্ধ। ক্রোয়েশিয়ার সঙ্গে আপনাদের বন্ধুত্ব ও সমর্থন দেওয়ার জন্য আপনাদের ধন্যবাদ।

গত বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স প্রেসিডেন্ট এমানুল মেক্রোর সঙ্গে ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট গ্রাবার কিতরোভিচ। ফাইল ছবি: টিএএস
গত বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স প্রেসিডেন্ট এমানুল মেক্রোর সঙ্গে ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট গ্রাবার কিতরোভিচ। ফাইল ছবি: টিএএস

রাশিয়ার বিশ্বকাপ মঞ্চে ফ্রান্স প্রেসিডেন্ট এমানুল মেক্রোর সঙ্গে ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট গ্রাবার কিতরোভিচের আচরণকে নানা দৃষ্টিকোণ থেকে দেখছে বিশ্ববাসী। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে নানা হাস্যরসও তৈরি হয়েছে।

ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে কিতরোভিচের বিশেষ দৃশ্য আপলোড দিয়ে লুগিও রিবা নামের এক অনলাইন এক্টিভিস্ট লেখেন, ‘আন্টি শান্ত হোন, এখানে কিন্তু ৫ সহস্রাধিক ক্যামেরা আছে।’

এর কারণ ক্রোয়েশিয়ার ইতিহাসে সবচেয়ে বড় অর্জন বিশ্বকাপের রানার্স হওয়া। এর আগে ১৯৯৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলে দেশটি তৃতীয় স্থান অর্জন করেছিল।

কে এই নারী?

১৯৬৮ সালের ২৯ এপ্রিল ক্রোয়েশিয়ার রিজিকা এলাকায় জন্মগ্রহণ করেন কোলিন্দা গ্রাবার। ওই সময় যুগোস্লাভিয়ার অধীনে ছিল ক্রোয়েশিয়া। ১৯৯৬ সালে তিনি জ্যাকব কিতারভিচ নামের একজনকে বিয়ে করেন। ৫০ বছর বয়সী এ নারী দুই সন্তানের জননী। এক ছেলে ও এক মেয়ের মা কোলিন্দা গ্রাবার- কিতারোভিচ। তাদের বড় মেয়ে ক্যাটরিনার বয়স ১৭ বছর। আর ২০০৩ সালে তাদের সংসারে জন্ম নেয় পুত্র সন্তান লোকা। ২০১৫ সালে ক্রোয়েশিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন কোলিন্দা গ্রাবার- কিতারোভিচ। ২০২০ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন তিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *