জাতীয়

গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১০ জন

বাংলাদেশে পাঁচ মাস পরে আবার সর্বোচ্চ কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। গত বছরের অগাস্ট মাসের মাঝামাঝিতে সর্বশেষ একদিনে এতো বেশি রোগী শনাক্ত হয়েছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে ৮ হাজার ৪০৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ১০ জনের।

গত ২৪ ঘণ্টায় যতগুলো নমুনা পরীক্ষা করা হয়েছে, তার মধ্যে ২৩.৯৮ শতাংশ রোগী কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছে। অর্থাৎ প্রায় প্রতি চারজনের মধ্যে একজন নতুন রোগী শনাক্ত হচ্ছেন।

বাংলাদেশে শুধুমাত্র রাজবাড়ী জেলা ছাড়া বাকি ৬৩টি জেলাতেই কোভিড রোগী শনাক্ত হয়েছে।

এই সময়ে করোনাভাইরাস থেকে সুস্থ হয়েছেন ৪৭৫ জন।

গত ২৪ ঘণ্টায় ৩৫ হাজার ৫৪টি নমুনা পরীক্ষা করে এসব তথ্য জানা গেছে।

সর্বশেষ অগাস্টের ১৩ তারিখে বাংলাদেশে ৮ হাজার ৪৬৫ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছিল।

এই বছরের চৌঠা জানুয়ারি থেকে প্রতিদিনই বাংলাদেশে করোনাভাইরাস রোগীর সংখ্যা বাড়ছে।

বাংলাদেশে এখন পর্যন্ত মোট কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ৫৩ হাজার ৭৯৫ জন। মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ১৬৪ জনের।

মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের জিনোম সিকোয়েন্সিং রিসার্চ প্রজেক্টের প্রধান পৃষ্ঠপোষক এবং উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ একটি সংবাদ সম্মেলনে জানিয়েছেন, বর্তমানে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের মধ্যে ২০ শতাংশ অমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত। তবে হাসপাতালে যারা ভর্তি হচ্ছেন, তাদের সবাই ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত।

বাংলাদেশে গত দুই বছর এপ্রিল থেকে অগাস্ট মাস পর্যন্ত করোনাভাইরাসের সংক্রমণ বেশি দেখা গেছে। কিন্তু এই বছর জানুয়ারি মাস থেকেই সংক্রমণ বাড়তে শুরু করেছে।

সোমবার করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে সার্বিক অবস্থা জানাতে যেয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেছেন, এখন পর্যন্ত দেশে ৮০ শতাংশের বেশি মানুষ ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছে।

তিনি বলেন, “আইডিসিআরের যে তথ্য আছে তাতে দেখা যাচ্ছে ঢাকা শহরে অমিক্রণের হার বেশি। অন্য শহরে কম। এখন পর্যন্ত সামগ্রিক বিচারে ডেল্টা ভাইরাসের সংক্রমণের সংখ্যা ৮০ শতাংশের উপরে।”

সংক্রমণের হার বেড়ে যাওয়াকে “একটা অশুভ ইঙ্গিত” বলে তিনি মন্তব্য করেন।

মি. আলম বলেন, অমিক্রনের সংক্রমণ আগের চেয়ে বেড়েছে। তবে এখন পর্যন্ত সংক্রমণ হচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্টে বেশি। ঢাকার বাইরে অমিক্রনের প্রাদুর্ভাব নেই বললেই চলে। তবে ঢাকায় ডেল্টা ভ্যারিয়েন্ট বেশি প্রাধান্য বিস্তার করছে।

সংক্রমণের বিস্তার ঠেকাতে তেরই জানুয়ারি থেকে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছে বাংলাদেশের সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *