বিনোদন

গ্র্যাজুয়েশন সম্পন্ন করেও ভাবনা বললেন ‘কেবল শুরু’

অভিনেত্রী আশনা হাবিব ভাবনা অভিনয়ে ব্যস্ত থাকলেও পড়াশোনা ছাড়েননি। ইংল্যান্ডের রেক্সহ্যাম গ্লিন্ডউর ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন করেছেন তিনি।

২০২১ সালের নভেম্বরে আনন্দের খবরটি জানিয়েছিলেন ভাবনা নিজেই।
তবে ওই সময়ে হাতে সনদ পাননি ভাবনা। বুধবার (১১ মে) সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে তার হাতে সনদ তুলে দেওয়া হয়। লন্ডনে ক্যাম্পাসে উপস্থিত থেকে সনদ নিয়েছেন ভাবনা।

সামাজিকমাধ্যম ফেসবুকে কয়েকটি ছবি শেয়ার করে খবরটি জানান ‘ভয়ংকর সুন্দর’ সিনেমার নায়িকা। এরপর থেকেই বন্ধু-শুভাকাঙক্ষী আর ভক্তদের প্রশংসায় ভাসছেন ভাবনা।

তবে ভাবনাকে এই সার্টিফিকেট অর্জন করতে অনেক পরিশ্রম ও ত্যাগ স্বীকার করতে হয়েছে। সেই কথা তুলে ধরে ভাবনা স্ট্যাটাসে লেখেন, ‘কেউ বিশ্বাস করুক আর না-করুক নিজেকে বিশ্বাস করা সবচাইতে জরুরি। কেউ পাশে থাকুক না থাকুক নিজের পাশে নিজের থাকাটা জরুরি। খুবই জরুরি। আমার জীবনে আমি অনেকবার মা-বাবাকে খুশি করতে পেরেছি। তবুও পরিবারের অন্যরা সব সময় আমার মা-বাবাকে আমার পড়াশোনা নিয়ে একটু খোঁচা দিয়ে কথা বলতে ছাড়তো না। কারণ মেয়ে নাচ করে, অভিনয় করে, পড়াশোনা তো আমাকে দিয়ে হবেই না। আমার মা-বাবা আমাকে জীবনে কোনদিন ক্লাসে ফার্স্ট হওয়ার জন্যে বলেনি। সব কিছুতেই আমার মা-বাবা আমার পাশে ছিল। যত বার আমি হেরে যাই আম্মু আব্বু আমাকে সাহস দেয়। ’

ভাবনা আরো লেখেন, ‘আমার লেখাপড়ার জার্নিটা একদম সোজা ছিল না, অনেক কাজ মিস হয়েছে, অনেক কঠিন হয়েছে স্পেশালি এই করোনার সময়, তবু ও আমি লেগে ছিলাম শুটিংয়ের সময় ও অনলাইনের ক্লাস মিস করিনি। আমার মা-বাবা, আমার বোন যাদের কারণে আমার মনে হয়েছে পড়তে হবে। তবে আমি তাদেরকে বেশি করে ধন্যবাদ দিতে চাই, যারা আমাকে জাজ করে, যারা আমাকে ছোট করে কথা বলতে ভোলে না, যারা আমাকে টেনে ফেলে দিতে চায়, যাদের আমাকে দেখলে অনেক হাসি পায়, আমি সত্যি আপনাদের বেশি ভালোবাসি। আপনাদের কারণেই আমি চলতে থাকি নিজের মতো করে, আমি শুধু এতটুকু বলব আমার লেখাপড়া কেবল শুরু। আরও অনেক কাজ করতে চাই। একটি দিনও আমি বসে থাকতে চাই না। আপনারা আমাকে আশীর্বাদ করবেন। ’

ভাবনার একাডেমিক পড়াশোনার বিষয়ে জানা যায়, ২০১০ সালে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ থেকে এসএসসি এবং ২০১২ সালে এইচএসসি পাস করেন তিনি। এরপর দুই বছরের গ্যাপ দিয়ে ২০১৪ সালে ভর্তি হন ইউল্যাব ইউনিভার্সিটিতে ইংরেজি বিষয়ে। কিন্তু দুটি সেমিস্টার শেষ করার পর ‘ভয়ংকর সুন্দর’ সিনেমায় নাম লেখান ভাবনা। যার কারণে পড়াশোনা চালিয়ে নেওয়া আর সম্ভব হয়নি তার।

তবে হাল ছাড়েননি ভাবনা। ২০১৭ সালে যুক্তরাজ্যে গিয়ে রেক্সহ্যাম গ্লিন্ডউর ইউনিভার্সিটিতে ভর্তি হন তিনি। সেখানে স্থায়ীভাবে থেকে প্রায় দুই বছর ক্লাস করেন তিনি। এরপর করোনা সংকটে অনলাইনে ক্লাস করেন তিনি। তবে সব সংকট কাটিয়ে স্নাতক ডিগ্রি অর্জনে দারুণ উচ্ছ্বসিত ভাবনা। খুব শিগগির স্নাতকোত্তরে ভর্তি হবেন এই অভিনেত্রী।

এদিকে অভিনয়ের বাইরে লেখক হিসেবে আত্মপ্রকাশ করেছেন ভাবনা। এরই মধ্যে বেশ কটি বই প্রকাশিত হয়েছে তার। এগুলো হলো উপন্যাস ‘গুলনেহার’, ‘তারা’, ‘গোলাপী জমিন’ এবং কবিতার বই ‘রাস্তার ধারের গাছটির কোনো ধর্ম ছিল না’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *