খেলাধুলা

চারশর নিচে থামাতে চায় বাংলাদেশ, শ্রীলঙ্কার লক্ষ্য ৫০০

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের খেলা শেষে একটু এগিয়ে শ্রীলঙ্কা। তবে দুই সেশনে দুটি করে উইকেট নিয়ে তাদের চালকের আসনে বসতে দেয়নি বাংলাদেশ। ম‍্যাচ যেখানে দাঁড়িয়ে সেখান থেকে দ্বিতীয় দিন দুই দলের সামনেই সুযোগ আছে নিয়ন্ত্রণ নেওয়ার। এর জন‍্য শ্রীলঙ্কাকে চারশ রানের নিচে থামাতে চায় বাংলাদেশ। আর সফরকারীরা চায় পাঁচশ রান।

জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে রোববারের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৪ উইকেটে ২৫৮। ১১৪ রান নিয়ে খেলছেন অ‍্যাঞ্জেলো ম‍্যাথিউস। ৩৪ রান নিয়ে তার সঙ্গী দিনেশ চান্দিমাল। ক্রিজে অভিজ্ঞ দুই ব‍্যাটসম‍্যান, এখনও ব‍্যাটিংয়ে আসতে বাকি নিরোশান ডিকভেলা, রমেশ মেন্ডিসরা। ম‍্যাচ তাই কিছুটা হলেও হেলে শ্রীলঙ্কার দিকে।

এই স্টেডিয়ামে দুই দলের সবশেষ দুই টেস্টে হয়েছিল রান উৎসব। সহায়ক উইকেটে ব‍্যাটসম‍্যানদের দাপটে দুটি টেস্টই হয় ড্র। অমন ব‍্যাটিং স্বর্গ নয় এবারের উইকেট। সবুজ ঘাস আছে, স্পিনারদের কয়েকটা ডেলিভারিতে টার্ন ও বাউন্সও মিলেছে।

শ্রীলঙ্কা প্রথম ইনিংসে খুব বড় রান করলে কতটা বিপদ হতে পারে, ভালো করেই জানেন রঙ্গনা হেরাথ। প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা এই স্পিন কোচ বললেন, যত দ্রুত সম্ভব থামাতে চান সফরকারীদের।

“ওরা ৪ উইকেটে ২৫৮ রান করেছে, আমি নিশ্চিত কাল সকালে যত দ্রুত সম্ভব আমাদের দুটি উইকেট নিতে হবে। আমরা ওদের চারশ রানের নিচে থামাতে চাই। তাই আর ১২০-১৩০ রানের মধ‍্যে ওদের বাকি ছয় উইকেট নিতে হবে।”

ধীরে ধীরে স্পিনারদের জন‍্য সহায়তা বাড়তে পারে। তখন যেন নির্ভার থাকা যায়, সেই কাজটা প্রথম ইনিংসেই সেরে রাখতে চায় শ্রীলঙ্কা। প্রথম দিন দায়িত্বশীল ব‍্যাটিংয়ে ফিফটি করা কুসল মেন্ডিস জানালেন, প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়তে চান তারা।

“প্রথম দিনে ২৫৮ রান বেশ ভালো স্কোর। উইকেট খুব ভালো। ৪০০ বা ৫০০ রান এখানে ভালো স্কোর হতে পারে। কালকে আমরা চাইব ৫০০ ছাড়াতে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *