আন্তর্জাতিক

বাংলাদেশের সঙ্গে নিরাপত্তা সহযোগিতা নিয়ে আগ্রহী সৌদি আরব

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাত করেছেন সৌদি আরবের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ আল-দাউদ।

শনিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ সাক্ষাত হয় বলে পররাষ্ট্র মন্ত্রলায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন সৌদি উপ-স্বরাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান এবং বাংলাদেশ সফরের জন্য তাকে ধন্যবাদ জানান।

বিভিন্ন ক্ষেত্রে দুদেশের মধ্যে সম্পর্ক জোরদারে সৌহার্দ্যপূর্ণ সমর্থনের জন্য সৌদি বাদশাহ ও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী। অন্যদিকে সৌদির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের স্থিতিশীল অর্থনৈতিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের ভূয়সী প্রশংসা করেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনকে অভিন্ন পারস্পরিক স্বার্থে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে নিরাপত্তা সহযোগিতার জন্য সৌদি আরবের আগ্রহ সম্পর্কে অবহিত করেন উপমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ।

পররাষ্ট্রমন্ত্রী তাকে উল্লেখ বলেন, বাংলাদেশ সরকার বাণিজ্য ও বিনিয়োগ, নিরাপত্তা, শিক্ষা ও সংস্কৃতি, বিদ্যুৎ ও জ্বালানি, বেসামরিক বিমান চলাচল এবং পর্যটন ক্ষেত্রে সহযোগিতা আরও জোরদারে সৌদি আরবের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

আব্দুল মোমেন উপমন্ত্রীকে আরও বলেন, বাংলাদেশ সরকার ও জনগণ সৌদি আরবের যুবরাজ ও প্রধানমন্ত্রীকে বাংলাদেশে স্বাগত জানাতে অপেক্ষা করছে।

দুদিনের সফরে শনিবার বিকালে ঢাকায় পৌঁছান সৌদির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী। তার সফরে দুটি চুক্তি হতে যাচ্ছে। এর মধ্যে একটি হচ্ছে, নিরাপত্তা সহযোগিতা নিয়ে। অন্যটি সৌদির ‘রোড টু মক্কা’ উদ্যোগ অর্থাৎ হজযাত্রীদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা ঢাকা থেকেই শেষ করার যে প্রক্রিয়া শুরু হয়েছে, সেটির আনুষ্ঠানিক চুক্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *