খেলাধুলা

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ৬ ওভারে ৫৬/২

ঝড়ের আভাস দিয়ে ফিরলেন এনামুল

ঝড়ের আভাস দিয়ে ফিরলেন এনামুল

মুখোমুখি হওয়া প্রথম দুই বলে দুই বাউন্ডারি। এনামুল হক বুঝিয়ে দিলেন চড়াও হওয়ার মানসিকতা নিয়েই নেমেছেন তিনি। তবে তার ইনিংস বড় হলে না। ওবেড ম‍্যাককয়ের স্টাম্পের বলের লাইন মিস করে হয়ে গেলেন এলবিডব্লিউ।

আবুল হাসানকে পেছনে ফেলে বাংলাদেশের হয়ে দুই টি-টোয়েন্টির মধ‍্যে বছর ও ম‍্যাচের দিক থেকে সবচেয়ে বড় বিরতির রেকর্ড গড়ার দিনে এনামুল তিন চারে ১০ বলে করেন ১৬।

বাঁহাতি পেসার ম‍্যাককয়ের বল শাফল করে লেগে খেলার চেষ্টা করেন এনামুল। বলের লাইনে যেতে পারেননি। আম্পায়ার এলবিডব্লিউ দেওয়ার সঙ্গে সঙ্গেই রিভিউ নেন। তবে বল পিচ করেছিল মিডল স্টাম্পে, আঘাতও হানতো লেগ-মিডল স্টাম্পে। আউট হওয়ার সঙ্গে একটি রিভিউও নষ্ট করে যান এনামুল।

সেই ওভারেই ম‍্যাককয়কে চার মেরে রানের খাতা খোলেন লিটন দাস।

আগের ওভারে আকিল হোসেনকে ছক্কা ও চার হাঁকানো সাকিব আল হাসান করছেন সহজাত আক্রমণাত্মক ব‍্যাটিং।

৪ ওভারে বাংলাদেশের রান ২ ওপেনারকে হারিয়ে ৪০।

শুরুতেই সাজঘরে মুনিম

বাংলাদেশের নতুন চেহারার উদ্বোধনী জুটি টিকল কেবল তিন বল। মুনিম শাহরিয়ারকে কট বিহাইন্ড করে দিলেন আকিল হোসেন।

ওয়েস্ট ইন্ডিজ আক্রমণ শুরু করে বাঁহাতি স্পিনারকে দিয়ে। প্রথম বলটি ডট খেলান আকিল। দ্বিতীয় বলে স্লিপের পাশ দিয়ে খেলে দুই রান পান মুনিম। পরের বলেই ড্রাইভ করার চেষ্টায় কিপারের গ্লাভসে ধরা পড়েন এই বিস্ফোরক ওপেনার।

অফ স্টাম্পের একটু বাইরে বল ঠিক মতো খেলতে পারেননি মুনিম। ব‍্যাটের বাইরের কানা ছুঁয়ে জমা পড়ে কিপারের গ্লাভসে।

সেই ওভারের ষষ্ঠ বলে স্ট্রাইক পেয়ে চার দিয়ে টি-টোয়েন্টিতে ফেরা উদযাপন করেন এনামুল হক।

১ ওভারে বাংলাদেশের রান ১ উইকেটে ৭। ক্রিজে এনামুলের সঙ্গী সাকিব আল হাসান।

২ স্পিনার নিয়ে ওয়েস্ট ইন্ডিজ

বাংলাদেশ ৩ স্পিনার নিয়ে খেললেও ওয়েস্ট ইন্ডিজ খেলছে দুই স্পিনার আকিল হোসেন ও হেইডেন ওয়ালশ জুনিয়রকে নিয়ে।

ওয়েস্ট ইন্ডিজের সবশেষ সিরিজের অধিনায়ক কাইরন পোলার্ড অবসর নিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। তার জায়গায় নেতৃত্ব পাওয়া নিকোলাস পুরানের অধিনায়ক হিসেবে এটাই প্রথম ম‍্যাচ।

ভারতের বিপক্ষে সবশেষ ম‍্যাচ খেলা অনেকে স্কোয়াডেই নেই। স্বাভাবিকভাবে একাদশে এসেছে অনেক পরিবর্তন।

ওয়েস্ট ইন্ডিজ দল: নিকোলাস পুরান (অধিনায়ক), রভম্যান পাওয়েল (সহ-অধিনায়ক), শামার ব্রুকস, আকিল হোসেন, ব্রান্ডন কিং, কাইল মেয়ার্স, ওবেড ম্যাককয়, রোমারিও শেফার্ড, ওডিন স্মিথ, ডেভন টমাস, হেইডেন ওয়ালশ জুনিয়র।

৭ বছর পর টি-টোয়েন্টিতে এনামুল

সেন্ট লুসিয়া টেস্ট দিয়ে এরই মধ‍্যে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন এনামুল হক। এবার জায়গা পেলেন টি-টোয়েন্টি একাদশেও। এই সংস্করণে দেশের হয়ে সবশেষ তিনি খেলেছিলেন ২০১৫ সালে।

ঢাকা প্রিমিয়ার লিগে রেকর্ড গড়া এক মৌসুম কাটিয়ে জাতীয় দলে ফেরা এই ডানহাতি ব‍্যাটসম‍্যানের সামনে সুযোগ নিজের রেকর্ড আরও ভালো করার। ৩২ এর বেশি গড়ে ও প্রায় ১১৮ স্ট্রাইক রেটে এই সংস্করণে রান করেছেন তিনি।

দুই পেসার ও তিন স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশে। শেষ সময়ে দলে যুক্ত হওয়া তাসকিন আহমেদ ও মেহেদী হাসান সুযোগ পাননি। জায়গা মেলেনি মোসাদ্দেক হোসেনের।

বাংলাদেশ দল: মাহমুদউল্লাহ (অধিনায়ক), মুনিম শাহরিয়ার, লিটন দাস, এনামুল হক, সাকিব আল হাসান, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ।

১৬ ওভারের ম‍্যাচ

মাঠ তৈরি করতে অনেকটা সময় নষ্ট হওয়ায় কমে এসেছে ম‍্যাচের দৈর্ঘ‍্য। বাংলাদেশ সময় রাত ১টা ১০ মিনিটে শুরু হতে যাওয়া ম‍্যাচ হবে ১৬ ওভার।

পাওয়ার প্লে ৫ ওভার। একজন সর্বোচ্চ ৪ ওভার বোলিং করতে পারবেন। বাকিরা সর্বোচ্চ ৩ ওভার করে।

টস হেরে ব‍্যাটিংয়ে বাংলাদেশ

নির্ধারিত সময়ের সোয়া ১ ঘণ্টা পর হলো টস। ভাগ‍্যকে পাশে পেলেন নিকোলাস পুরান। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিলেন বোলিং।

অনেক দিন পর আন্তর্জাতিক ম‍্যাচ হচ্ছে উইন্ডসর পার্কে। উইকেট লম্বা সময় ধরে কাভার দিয়ে ঢাকা। স্বাভাবিকভাবে এই পরিস্থিতিতে আগে ব‍্যাট করতে চাননি পুরান। টস জিতলে তার মতো বোলিং নিতেন বলে জানালেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ। টস হারায় এখন দলের কাছে দায়িত্বশীল ব‍্যাটিং চাইলেন তিনি।

সোয়া ২টায় পর্যবেক্ষণ

মাঠের অবস্থা দেখতে স্থানীয় সময় বেলা সোয়া দুইটায় পর্যবেক্ষণে নামবেন দুই আম্পায়ার। মাঠ প্রস্তুতের কাজ চলছে জোরেশোরে। নতুন করে বৃষ্টি না নামলে হয়তো পর্যবেক্ষণের পর দ্রুতই শুরু হবে ম‍্যাচ।

খেলা শুরুতে দেরি

ডমিনিকায় আন্তর্জাতিক ক্রিকেট ফেরার ম‍্যাচে বাগড়া দিয়েছে বিরূপ আবহাওয়া। তাতে পিছিয়ে গেছে টস। স্বাভাবিকভাবেই দেরি হচ্ছে খেলা শুরু করতে।

মাঠের নানা আংশ এখনও পুরোপুরি প্রস্তুত নয়, কিছু অংশ এখনও ভেজা। মাঠকর্মীরা কঠোর পরিশ্রম করছেন মাঠ প্রস্তুত করতে। ওয়ার্ম আপ করতে নেমে দুই দলই।

টস হতে দেরি

বিরূপ আবহাওয়ার জন‍্য যথা সময়ে শেষ করা যায়নি মাঠ প্রস্তুতের কাজ। ফলে নির্ধারিত সময়ে টস করা যায়নি ডমিনিকায়। তাই বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের প্রথম টি-টোয়েন্টি নির্ধারিত সময়ে শুরু করা নিয়ে জেগেছে শঙ্কা।

নতুন শুরুর আশায় বাংলাদেশ

পাঁচ বছর পর প্রথম কোনো আন্তর্জাতিক ম‍্যাচ হতে যাচ্ছে ডমিনিকায়। আট বছর পর হতে যাচ্ছে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি। উইন্ডসর পার্কের জন‍্য এটা একরকম নতুন শুরুই। সবশেষ ভারত দল থেকে একগাদা পরিবর্তন এনে নতুন শুরু করতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজও। স্বাগতিকদের মতো অতো না হলেও বেশ কিছু পরবির্তন আছে বাংলাদেশ দলেও।

টি-টোয়েন্টিতে এখনও নিজস্ব ঘরানা খুঁজে ফেলা দলটিও একরকম নতুন শুরু করতে চায় ক‍্যারিবিয়ানে।

বাংলাদেশ সময় শনিবার রাত সাড়ে ১১টায় শুরু হওয়ার কথা ম্যাচটি।

টি-টোয়েন্টি ক্রিকেটে কেমন ব‍্যাটিং প্রয়োজন, সেটা যেন এখনও বুঝে উঠতে পারছে না বাংলাদেশ। তবে শিগগির একটা পথ খুঁজে পাওয়ার আশায় দল। ডট বলের সংখ‍্যা কমিয়ে, বাউন্ডারির সংখ‍্যা বাড়িয়ে, পাওয়ার প্লে কাজে লাগিয়ে লড়াইয়ের পুঁজি গড়ার চেষ্টা করছে মাহমুদউল্লাহর দল। সেটা তারা কতটা করতে পারবেন, এই কৌশল কতটা কার্যকর হবে, সেটার একটা পরীক্ষা হয়ে যাবে দুইবারের বিশ্ব চ‍্যাম্পিয়নদের বিপক্ষে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *