আন্তর্জাতিক

ভারতের সংসদ অধিবেশনের শুরুতেই বিরোধ

নতুন সরকার গঠনের পর সোমবার ভারতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন শুরু হয়। নতুন লোকসভায় কে হবেন স্পিকার তা এখনো স্থির হয়নি। বুধবার স্পিকার নির্বাচন করা হবে দেশটিতে। তার আগে সংসদ পরিচালনা করার জন্য বিজেপি সংসদ-সদস্য ভর্তৃহরি মহতাবকে প্রোটেম অথবা অস্থায়ী স্পিকার নির্বাচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ নিয়েই শুরু হয় বিরোধ। নিয়ম ভেঙে ভর্তৃহরিকে নিয়োগ দেওয়ায় লোকসভার প্রথম অধিবেশনের শুরুর দিনেই মোদির বিরুদ্ধে বিতর্কের ঝড় তোলেন বিরোধীরা।

নতুন সরকার গঠনের পর সোমবারই সংসদে প্রথম অধিবেশন বসে। অধিবেশনে প্রথম বক্তৃতা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাকে সংসদে বক্তৃতা দেওয়ার জন্য আহ্বান জানান ভর্তৃহরি। তার তত্ত্বাবধানেই নবনির্বাচিত সংসদ-দসস্যরাও শপথবাক্য পাঠ করেন। লোকসভার নবনির্বাচিত সংসদ-সদস্যদের শপথগ্রহণ পর্ব শেষ হলে লোকসভা স্পিকার নির্বাচন করা হবে। যতক্ষণ না নতুন স্পিকার নির্বাচিত হচ্ছেন, ততক্ষণ ভর্তৃহরি দায়িত্ব সামলাবেন। তবে তার এ নিয়োগ নিয়েই প্রশ্ন তুলেছেন বিরোধীরা।

তাদের দাবি, নিয়ম ভেঙে সাতবারের সংসদ-সদস্য ভর্তৃহরিকে অস্থায়ী স্পিকার করা হয়েছে। নিয়ম অনুযায়ী, সংসদের সবচেয়ে বর্ষীয়ান সংসদ-সদস্যকেই প্রোটেম স্পিকার করা হয়। সেদিক থেকে দেখতে গেলে এবারের লোকসভায় সবচেয়ে বর্ষীয়ান সংসদ-সদস্য কংগ্রেসের সুরেশ কোদিকুন্নিল। তিনি আটবারের সংসদ-সদস্য। তবে সুরেশকে বাদ দিয়ে ভর্তৃহরিকে প্রোটেম স্পিকার করা নিয়ে আপত্তি তুলেছেন বিরোধীরা।

কংগ্রেস সংসদ-সদস্য সুরেশ এ প্রসঙ্গে সংবাদ সংস্থাকে বলেছেন, এনডিএ সরকার লোকসভার নিয়ম ভেঙেছে। নিয়ম ছিল সবচেয়ে বেশিবার জেতা সংসদ-সদস্যকেই প্রোটেম স্পিকার করা। সেদিক থেকে আমি আটবারের সংসদ-সদস্য, আর ভর্তৃহরি সাতবারের। এনডিএ সরকার আবারও বিরোধী দলকে অপমান করল। তাই বিরোধী জোট ‘ইন্ডিয়া’ সর্বসম্মতিক্রমে অধিবেশন বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে।

মোদি অবশ্য অধিবেশনের শুরুতে সহমতের কথা শুনিয়েছেন। সংসদ ভবনের বাইরে সাংবাদিকদের বলেছেন, ‘দেশ চালাতে গিয়ে মতৈক্য দরকার। তাই আমি নিরন্তর চেষ্টা করব সবাইকে সঙ্গে নিয়ে দেশের সেবা করতে। আমি সবার আশা-আকাঙ্ক্ষাকে পূর্ণ করব। আমি সবাইকে সঙ্গে নিয়ে চলতে চাই।’ তবে বিরোধীদের, বিশেষ করে কংগ্রেসকে কটাক্ষ করতেও ছাড়েননি তিনি। বিরোধীদের উদ্দেশে তিনি বলেছেন, মানুষ দায়িত্বশীল বিরোধী পক্ষ চায়। দেশবাসী সংসদে ঝগড়া দেখতে চায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *