খেলাধুলা

সবচেয়ে কঠিন সমীকরণ বাংলাদেশের

অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের ঐতিহাসিক জয়ে দারুণ জমে উঠেছে সুপার এইটের গ্রুপ-১ থেকে টি ২০ বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার লড়াই। চার দলের সামনেই যেমন সেমির দুয়ার খোলা, তেমনি চার দলেরই হয়েছে বাদ পড়ার শঙ্কা। আফগানদের জয় টুর্নামেন্টে টিকিয়ে রেখেছে বাংলাদেশকে। তবে টানা দুই হারের পাশাপাশি নেট রানরেটেও অনেক পিছিয়ে থাকায় বাংলাদেশের জন্য সেমিতে ওঠার সমীকরণ সবচেয়ে কঠিন। সম্ভাবনায় এগিয়ে গ্রুপের অন্য তিন দল।

প্রথম দুই ম্যাচ জেতার পাশাপাশি রানরেটও সমৃদ্ধ হওয়ায় সেমিতে কার্যত এক পা দিয়ে রেখেছে ভারত। একটি করে জয় ও হারে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের পয়েন্ট সমান দুই করে। রানরেটে অস্ট্রেলিয়া এগিয়ে থাকলেও শেষ ম্যাচে তাদের দিতে হবে অগ্নিপরীক্ষা। সেন্ট লুসিয়ায় আজ টিকে থাকার কঠিন লড়াইয়ে ভারতের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। আগামীকাল সকালে সেন্ট ভিনসেন্টে সুপার এইটের শেষ ম্যাচে লড়বে বাংলাদেশ ও আফগানিস্তান। এ দুই ম্যাচের ফলই ঠিক করে দেবে সেমিফাইনালের দুই দল। চার দলের সমীকরণটা দেখে নেওয়া যাক-

যদি অস্ট্রেলিয়া ও আফগানিস্তান জেতে

সেক্ষেত্রে তিন দলের পয়েন্ট হবে সমান চার। অস্ট্রেলিয়া যদি ভারতের বিপক্ষে এক রানে জেতে, তাহলে নেট রানরেটে তাদের পেছনে ফেলে সেমিফাইনালে উঠতে বাংলাদেশের বিপক্ষে ৩৬ রানে জিততে হবে আফগানিস্তানকে। আর ভারতের বিপক্ষে রান তাড়ায় অস্ট্রেলিয়া যদি শেষ বলে জেতে, তাহলে বাংলাদেশের বিপক্ষে আনুমানিক ১৬০ রানের লক্ষ্যে ১৫.৪ ওভারের মধ্যে জিততে হবে আফগানদের।

ভারতকে ছিটকে দিতে হলে নিজেদের ম্যাচে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে বড় ব্যবধানে জিততে হবে। ভারতের বিপক্ষে ৪১ রানে জিতলে রানরেটে তাদের টপকে যেতে পারবে অস্ট্রেলিয়া। তখন ভারতকে বিদায় করে সেমিতে উঠতে বাংলাদেশের বিপক্ষে অন্তত ৮৩ রানে জিততে হবে আফগানিস্তানকে।

যদি ভারত ও বাংলাদেশ জেতে

এক্ষেত্রে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষ দল হিসাবে সেমিফাইনালে উঠবে ভারত। বাকি তিন দলের পয়েন্ট হবে সমান তিন করে। তখন নেট রানরেটে বির্ধারিত হবে গ্রুপের দ্বিতীয় দল। আপাতত তিন দলের মধ্যে রানরেটে এগিয়ে অস্ট্রেলিয়া। আফগানিস্তান যদি বাংলাদেশের কাছে এক রানে হারে, তাহলে রানরেটে আফগানদের চেয়ে পিছিয়ে পড়তে অস্ট্রেলিয়াকে হারতে হবে ৩১ রানে। অন্যদিকে আফগানিস্তানের চেয়ে রানরেটে এগিয়ে যেতে বাংলাদেশকে জিততে হবে ৩১ রানে। পাশাপাশি বাংলাদেশকে কামনা করতে হবে, অস্ট্রেলিয়া যেন ভারতের কাছে অন্তত ৫৫ রানে হারে। এ দুই সমীকরণ মিললেই শুধু সেমির টিকিট পাবে বাংলাদেশ।

যদি অস্ট্রেলিয়া ও বাংলাদেশ জেতে

এক্ষেত্রে চার পয়েন্ট করে নিয়ে সেমিতে উঠবে ভারত ও অস্ট্রেলিয়া। দুই পয়েন্ট করে নিয়ে বিদায় নেবে বাংলাদেশ ও আফগানিস্তান।

যদি ভারত ও আফগানিস্তান জেতে

ছয় পয়েন্ট নিয়ে ভারত ও চার পয়েন্ট নিয়ে সেমিতে জায়গা করে নেবে আফগানিস্তান। দুই পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া ও শূন্য হাতে বিদায় নেবে বাংলাদেশ।

যদি ম্যাচ পরিত্যক্ত হয়

দুটি ম্যাচই যদি পরিত্যক্ত হয়, সেক্ষেত্রে রানরেটে আফগানিস্তানের চেয়ে এগিয়ে থাকায় সেমিতে ভারতের সঙ্গী হবে অস্ট্রেলিয়া। যদি শুধু ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ পরিত্যক্ত হয়, তখন বাংলাদেশের বিপক্ষে জিতলে সেমিতে ভারতের সঙ্গী হবে আফগানিস্তান। আর আফগানিস্তান হারলে সেমিতে উঠবে অস্ট্রেলিয়া। অন্যদিকে, বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ পরিত্যক্ত হলে ভারতের বিপক্ষে জয়ের কোনো বিকল্প থাকবে না অস্ট্রেলিয়ার সামনে। অস্ট্রেলিয়া হারলে সেমিতে উঠবে আফগানিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *