জাতীয়

সিএমএস ব্যবস্থাপনায় আনা হয়েছে আড়াই লাখের বেশি মামলা

ভূমি সংক্রান্ত রাজস্ব ও দেওয়ানি মামলায় ন্যায়বিচার নিশ্চিত করতে, দেশব্যাপী ৬১টি জেলায় কেস ম্যানেজমেন্ট সিস্টেমের (সিএমএস) মাধ্যমে ভূমি মামলা ব্যবস্থাপনা করা হচ্ছে।

এ সিস্টেমের মাধ্যমে ভূমি রাজস্ব ও দেওয়ানি মামলা দ্রুত নিষ্পত্তি হচ্ছে। এ সিস্টেমের মাধ্যমে আদালত ও ভূমি অফিসগুলোকে একই ডিজিটাল প্ল্যাটফর্মে আনার ফলে বিচারাধীন মামলার সংখ্যা কমে আসবে বলে আশা করা হচ্ছে।

মঙ্গলবার রাজধানীর তেজগাঁওয়ের ভূমি ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত ‘রাজস্ব মামলা ব্যবস্থাপনা সিস্টেম বাস্তবায়নে অ্যালামসের সম্পৃক্ততা’ বিষয়ক এক কর্মশালায় সংশ্লিষ্টরা এসব তথ্য জানান।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি সচিব মো. খলিলুর রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ।

ভূমি সচিব জানান, গত ৮ জুন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ ঢাকা জেলায় কেস ম্যানেজমেন্ট সিস্টেম উদ্বোধন করেন।

পরবর্তীতে ভূমিমন্ত্রীর নির্দেশে খুবই স্বল্প সময়ের মধ্যে সারা দেশে এ সিস্টেম চালু করা হয়েছে। সচিব জানান, এ সিস্টেমের মাধ্যমে মামলার তথ্যের বিবৃতি প্রস্তুতকরণ ও দাখিলকরণ এবং নথিজাত ও নিষ্পত্তি কার্যক্রম নিয়মিত অনলাইনে নিবিড়ভাবে মনিটর করা হচ্ছে।

তিনি জানান, শতভাগ ভূমি রাজস্ব ও দেওয়ানি মামলা কার্যক্রম সিএমএস সিস্টেমের মাধ্যমে পরিচালনা করা হবে।

ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাঠ প্রশাসন ও উন্নয়ন) জিয়াউদ্দীন আহমেদ এনডিসি, অতিরিক্ত সচিব (বাজেট) সায়মা ইউনুস, যুগ্ম সচিব (আইন) মো. খলিলুর রহমানসহ কর্মশালায় অংশগ্রহণ করেন ভূমি মন্ত্রণালয়, ভূমি সংস্কার বোর্ড এবং মাঠ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

এতে অংশ নেন ভূমি মন্ত্রণালয়ের ডিকেএমপি অনুবিভাগের ব্যবস্থাপনাধীন কর্মসূচি অ্যালামসের পরামর্শকরা এবং ভূমিসেবা ডিজিটাইজেশন ভেন্ডর প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

এ পর্যন্ত আড়াই লাখের বেশি মামলা কেস ম্যানেজমেন্ট সিস্টেমের ব্যবস্থাপনাধীনে আনা হয়েছে। ৫৭ হাজার ৬১০টি রাজস্ব মামলা সিএমএস সিস্টেমের ব্যবস্থাপনায় আনা হয়েছে। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ২৮ হাজার ১৬৮টি মামলা, বাকি ২৯ হাজার ৪৪২টি মামলা চলমান রয়েছে।

অন্যদিকে ১ লাখ ৯৪ হাজার ৪৬টি দেওয়ানি মামলা সিএমএস সিস্টেমের ব্যবস্থাপনায় আনা হয়েছে। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ১৩ হাজার ৫০৩টি মামলা, ১ লাখ ৮০ হাজার ৫৪৩টি মামলা চলমান রয়েছে।

ভূমি সিএমএসের মাধ্যমে চার ধরনের মামলা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এগুলো হচ্ছে- দেওয়ানি মামলা, ভূমি রাজস্ব মামলা, আপিল মামলা এবং প্রশাসনিক মামলা। সিএমএস সিস্টেমটির ঠিকানা https://case.gov.bd।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *