আন্তর্জাতিক

প্রেসিডেন্ট পদে লড়তে যে সমস্যায় পড়তে পারেন আহমেদিনেজাদ

ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনেজাদ গত নির্বাচনে দেশটির গার্ডিয়ান কাউন্সিল কর্তৃক অযোগ্য ঘোষিত হয়েছিলেন। প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর আগাম নির্বাচনে তার সম্ভাব্য প্রার্থিতা নিয়ে জল্পনা-কল্পনা জোরদার হয়েছে।

সম্প্রতি একটি ভিডিওতে তিনি ইরানের জনগণ এবং দেশের সেবা করার অভিপ্রায় ব্যক্ত করেছেন।

তিনি বলেছেন, যেহেতু জনগণ ও দেশের সেবা করার সুযোগ আমার রয়েছে, সেই সুযোগ লুফে নিতে অবশ্যই আমি দ্বিধা করব না।

আহমাদিনেজাদ জানান, তিনি প্রেসিডেন্ট প্রার্থী হবেন কিনা তা এখনো ভাবছেন। তিনি আরও বলেন, দেশের অবস্থা ও বৈশ্বিক পরিস্থিতি বিবেচনা করে আমি কেবল দেশের স্বার্থের কথা চিন্তা করে এ বিষয়ে ভাবছি। বাকী সিদ্ধান্ত আপনারা নেবেন। তবে আপনারা প্রার্থনা করবেন এই ক্ষুদ্র সেবক দেশের উপকারের জন্য যেন সেরা সিদ্ধান্ত নিতে পারে।

আহমাদিনেজাদ ২০০৫ থেকে ২০১৩ সাল পর্যন্ত দুই মেয়াদে ইরানের প্রেসিডেন্ট ছিলেন। এর আগে তিনি তেহরানের মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি ক্ষমতায় থাকাকালে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদেশগুলোর কঠোর সমালোচনা করেন। এ ছাড়া ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়েও কঠোর অবস্থানে ছিলেন তিনি।

তবে দেশটিতে ২০১৭ এবং ২০২১ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির নেতৃত্বাধীন গার্ডিয়ান কাউন্সিল তার প্রার্থিতা বাতিল করেছিল। ২০১৭ সালে আহমাদিনেজাদের প্রার্থিতা বাতিল করা হলে তিনি পুরো কাঠামোর সমালোচনা করেন। এমনকি প্রকাশ্যে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনিরও সমালোচনা করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *