খেলাধুলা

২০২৭ এশিয়া কাপ বাংলাদেশে

এশিয়া কাপের পরবর্তী দুই আসরের আয়োজক দেশের নাম জানিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল।

ছেলেদের এশিয়া কাপের পরের দুই আসরের আয়োজক ভারত ও বাংলাদেশ। ২০২৫ সালে টি-টোয়েন্টি সংস্করণের টুর্নামেন্ট হবে ভারতে। দুই বছর পর ওয়ানডে বিশ্বকাপের আগে পঞ্চাশ ওভারের টুর্নামেন্টের স্বাগতিক থাকবে বাংলাদেশ।

২০২৪ থেকে ২০২৭ চক্রে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) স্পন্সরশিপের আগ্রহপত্র আহ্বানের বিজ্ঞপ্তিতে জানা গেছে এই খবর। এই চক্রে ছেলে ও মেয়েদের জাতীয় দল, বয়সভিত্তিক ও ইমার্জিং দল মিলিয়ে মোট ১৩টি টুর্নামেন্ট হবে।

এর মধ্যে শুধু ২০২৫ ও ২০২৭ সালের ছেলেদের দুটি টুর্নামেন্টের স্বাগতিক খোলাসা করেছে এসিসি। বাকি টুর্নামেন্টগুলোর আয়োজক দেশের নাম যথাসময়ে জানানো হবে।

২০১৬ সালে প্রথম টি-টোয়েন্টি সংস্করণে হয় এশিয়া কাপ। এরপর থেকে ওয়ানডে বিশ্বকাপের আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে টি-টোয়েন্টি সংস্করণে হয়ে আসছে এশিয়ান শ্রেষ্ঠত্বের এই লড়াই।

এরই ধারাবাহিকতায় ভারতে ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে, সেই দেশেই হবে বিশ ওভারের এশিয়া কাপ। তবে সম্ভাব্য সময়সূচি জানা যায়নি। আর ২০২৭ সালে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়ায় হবে ওয়ানডে বিশ্বকাপ।

এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ন ভারত। গত বছর পাকিস্তান ও শ্রীলঙ্কায় হাইব্রিড মডেলে হওয়া টুর্নামেন্টের ফাইনালে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *