জাতীয়

জনপ্রতি বরাদ্দ ৪৬ হাজার ৯৩৭ টাকা

প্রস্তাবিত বাজেটে দেশের মানুষের মাথাপিছু বরাদ্দ বেড়েছে ২ হাজার ১৭৪ টাকা। একইভাবে আয় বেড়েছে ২ হাজার ৬৭৪ টাকা। তবে মাথাপিছু ঘাটতি কমেছে ৫৯৯ টাকা। আর প্রতিজনে বরাদ্দ ৪৬ হাজার ৯৩৭ টাকা। তবে বাজেটে মোট যে বরাদ্দ দেওয়া হয়েছে, তা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১৪ দশমিক ২ শতাংশ।

এবার জিডিপির আকার নির্ধারণ করা হয়েছে ৫০ লাখ ৬ হাজার ৭৮২ কোটি টাকা। প্রতিযোগী দেশগুলোতে বাজেট জিডিপির ২৫ শতাংশের উপরে। ফলে আকার অনেক বড় করে দেখানো হলেও জনসংখ্যার বিবেচনায় বাজেটের আকার একেবারেই বড় নয়। অন্যদিকে বিভিন্ন পক্ষ থেকে সম্প্রসারণমূলক কর্মসূচির যে সুপারিশ এসেছে, তারও খুব বেশি প্রতিফলন নেই বাজেটে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুসারে ২০২৩ সালে দেশে জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ। আর প্রস্তাবিত বাজেটে মোট বরাদ্দ ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। এ হিসাবে মাথাপিছু বরাদ্দ ৪৬ হাজার ৯৩৭ টাকা। চলতি অর্থবছরে যা ছিল ৪৪ হাজার ৮৬৩ টাকা। এ হিসাবে আলোচ্য সময়ে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৭৪ টাকা। চলতি বছরে যা বেড়েছিল ২ হাজার ৯৩০ টাকা। এছাড়াও প্রস্তাবিত বাজেটে মোট আয় ৫ লাখ ৪৫ হাজার ৪০০ কোটি টাকা। এ হিসাবে মাথাপিছু আয় ৩২ হাজার ১২০ টাকা। চলতি বছরে যা ছিল ২৯ হাজার ৪৪৬ টাকা। এ হিসাবে আয় বেড়েছে ২ হাজার ৬৭৪ টাকা। আগে যা ছিল ২ হাজার ৬৬৯ টাকা। এছাড়াও ঘাটতির পরিমাণ ২ লাখ ৫১ হাজার ৬০০ কোটি টাকা। আর মাথাপিছু ঘাটতি ১৪ হাজার ৮১৭ টাকা।

চলতি বছরে যা ১৫ হাজার ৪১৭ টাকা। এ হিসাবে মাথাপিছু ঘাটতি কমেছে ৫৯৯ টাকা। অন্যদিকে এবার বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা। আর মাথাপিছু বরাদ্দ ১৫ হাজার ৬১৬ টাকা। আগের বছর যা ছিল ১৫ হাজার ৪৮৮ টাকা। আগের বছর যা ছিল ১৫ হাজার ২১৭ টাকা। আলোচ্য সময়ে মাথাপিছু এডিপি বেড়েছে ১১৮ টাকা। চলতি বছরে বেড়েছিল ২৭১ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *