খেলাধুলা

ইংলিশের সেঞ্চুরি ম্লান করে সূর্যের ব্যাটে রেকর্ড জয় ভারতের

অস্ট্রেলিয়ার জশ ইংলিশের সেঞ্চুরি ম্লান করে অধিনায়ক সূর্যকুমার যাদবের বিধ্বংসী ব্যাটিংয়ে জয় দিয়ে সিরিজ শুরু করলো স্বাগতিক ভারত। গতরাতে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ভারত ২ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়াকে। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। ইংলিশ ৫০ বলে ১১০ রান করেন। ৪২ বলে ৮০ রানের ইনিংসের সুবাদে ম্যাচ সেরা হন সূর্য।

ওয়ানডে বিশ^কাপের ফাইনালের চারদিন পর বিশাখাপতœমে টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামে ভারত ও অস্ট্রেলিয়া। টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে ২৮ বলে ৩১ রানের সূচনা করেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার স্টিভেন স্মিথ ও ম্যাথু শর্ট। জুটিতে ১৩ রান তুলে ফিরেন শর্ট।

এরপর দ্বিতীয় উইকেটে অস্ট্রেলিয়াকে বড় সংগ্রহের ভিত গড়ে দেন স্মিথ ও ইংলিশ। ভারতীয় বোলারদের উপর ব্যাট হাতে তান্ডব চারিয়ে ৪৭ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি করেন ইংলিশ। এর মাধ্যসে সংক্ষিপ্ত ফরম্যাটে অস্ট্রেলিয়ার হয়ে দ্রুততম সেঞ্চুরিতে অ্যারন ফিঞ্চের সঙ্গী হলেন তিনি। ২০১৩ সালে সাউদাম্পটনে ইংল্যান্ডের বিপক্ষে ৪৭ বলে সেঞ্চুরি করেছিলেন ফিঞ্চ।

১৮তম ওভারে ভারতীয় পেসার প্রসিদ্ধ কৃষ্ণর শিকার হওয়ার আগে ৫০ বলে ১১টি চার ও ৮টি ছক্কায় ১১০ রান করেন ইংলিশ।

স্মিথের সাথে ৬৬ বলে ১৩০ রানের জুটি গড়েন তিনি। স্মিথ ৪১ বলে ৫২ রান করেন। ২০ ওভারে ৩ উইকেটে ২০৮ রানের বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। ভারতের কৃষ্ণ ও রবি বিষ্ণোই ১টি করে উইকেট নেন।

জবাবে ২২ রানে ২ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে ভারত। দ্বিতীয় উইকেটে ৬০ বলে ১১২ রান যোগ করে ভারতকে লড়াইয়ে ফেরান ইশান কিশান ও সূর্যকুমার যাদব। কিশান ২টি চার ও ৫টি ছক্কায় ৩৯ বলে ৫৮ রানে আউট হলেও, দলের জয়ের পথ সহজ করে থামেন সূর্য। ৯টি চার ও ৪টি ছক্কায় ৪২ বলে ৮০ রান করেন তিনি।

১৮তম ওভারে সূর্য আউট হওয়ার সময় ভারতের সমীকরন দাঁড়ায় ১৪ বলে ১৫ রান । শেষ ওভারে ৭ রানের দরকারে প্রথম ৫ বলে ৩ উইকেট হারিয়ে ৬ রান নিয়ে ম্যাচ টাই করে ভারত। শেষ বলে ভারতের জয় নিশ্চিত করেন ১৪ বলে ২২ রানে অপরাজিত থাকা রিঙ্ক সিংু।

আগামী ২৬ নভেম্বর থিরুবনন্তপুরমে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নামবে ভারত ও অস্ট্রেলিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *