আন্তর্জাতিক

ইউক্রেইনকে অস্ত্র সহায়তা দিয়ে ‘আগুনে ঘি ঢালছে’ যুক্তরাষ্ট্র: রাশিয়া

ইউক্রেইনকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর প্রতিক্রিয়ায় রাশিয়া বলেছে, যুক্তরাষ্ট্র এই সহায়তা দিয়ে ইচ্ছাকৃতভাবে ‘আগুনে ঘি ঢালছে’।

রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, “এ ধরনের অস্ত্র সরবরাহ করলে কিইভ শান্তি আলোচনা শুরু করতে আগ্রহী হবে না। যুক্তরাষ্ট্র চাইছে রাশিয়া শেষ ইউক্রেইনীয় নাগরিকটির সঙ্গেও লড়াই করুক।”

যুক্তরাষ্ট্র ইউক্রেইনকে প্রিসিশন গাইডেড ক্ষেপণাস্ত্র দিতে রাজি হয়েছে। এই ক্ষেপণাস্ত্র দিয়ে ৭০ কিলোমিটার (৪৫ মাইল) দূরের লক্ষ্যে আঘাত হানা সম্ভব।

ইউক্রেইন এই অস্ত্র রাশিয়ার ভূখন্ডে কোনও নিশানায় হামলার জন্য ব্যবহার করবে না- এমন নিশ্চয়তা পাওয়ার পর যুক্তরাষ্ট্র কিইভকে তা দিতে রাজি হয়। ইউক্রেইনের প্রেসিডেন্ট জেলেনস্কি আশ্বস্ত করে বলেছেন, তার দেশের ওইরকম হামলা চালানোর ‘কোনও অভিপ্রায় নেই’।

কিন্তু ইউক্রেইনের হাতে এমন অস্ত্র আসাকে রাশিয়া ঝুঁকি হিসাবেই দেখছে। রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ আরও আগেই বলেছিলেন, ইউক্রেইনে এইসব নতুন অস্ত্র পাঠানোর পরিকল্পনা যুক্তরাষ্ট্রকে রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে জড়িয়ে পড়ার ঝুঁকি বাড়িয়ে দেবে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা রিয়া নভোস্তি রিয়াবকভের উদ্ধৃতি দিয়ে বলেছিল, “যে কোনও অস্ত্র সরবরাহ চলতে থাকলে…ওই ধরনের ঘটনা ঘটার ঝুঁকি বাড়বে। এটি নজিরবিহীন, এটি বিপজ্জনক।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *