আন্তর্জাতিক

উত্তর ইরাক-সিরিয়ায় তুরস্কের বিমান হামলা

তুরস্কের সামরিক বাহিনী ইরাক ও সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিশ যোদ্ধাদের বিরুদ্ধে বিমান হামলা চালিয়েছে। রাতভর হামলায় ২৩টি লক্ষ্যবস্তু ধ্বংস হয় বলে মঙ্গলবার জানায় তুরস্কের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

খবর আল জাজিরার।

এ অভিযান তুরস্কের দক্ষিণ সীমান্তজুড়ে উত্তেজনায় নতুন মাত্রা যুক্ত করল। আর গাজায় ইসরায়েলের বোমাবর্ষণের মধ্যে আঞ্চলিক উত্তেজনা তো অব্যাহত রয়েছেই।

শুক্রবার উত্তর ইরাকে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে নয় তুর্কি সেনা নিহত হওয়ার পর সংঘর্ষের সূচনা হয়। আঙ্কারা উত্তর সিরিয়ার পাশাপাশি ওই এলাকায় বিমান হামলা ও সামরিক অভিযানের মাধ্যমে এর জবাব দিল।

সোমবার স্থানীয় সময় রাত ১০টার দিকে তুরস্কের সামরিক বাহিনী ইরাকের উত্তরাঞ্চলে মেটিনা, গারা হাকরুক ও কান্দিলের পাশাপাশি সিরিয়ার উত্তরে হামলা চালায়। তুরস্কের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তাদের অভিযান সীমান্ত নিরাপত্তা নিশ্চিত করবে এবং হামলা ঠেকাবে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স প্ল্যাটফর্মে দেওয়া এক বিবৃতিতে মন্ত্রণালয় বলছে, সন্ত্রাসী গোষ্ঠীগুলোর ব্যবহার করা গুহা, আশ্রয়স্থল, সুরঙ্গ, অস্ত্র গুদাম ও সরবরাহ সামগ্রীসহ ২৩টি লক্ষ্যবস্তু ধ্বংস হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *