আন্তর্জাতিক

‘ক্ষমা’ চেয়েছেন পুতিন, দাবি ইসরাইলি প্রধানমন্ত্রীর

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হোলোকাস্ট নিয়ে তার দেশের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন বলে দাবি করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

আল জাজিরার খবরে বলা হয়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বৃহ্স্পতিবার ফোন দেন ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। ফোনালাপের পর ইসরাইলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে এ ক্ষমা চাওয়ার কথা জানানো হয়েছে। তবে পুতিনের ক্ষমা চাওয়ার বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

বিবৃতিতে বলা হয়, লাভরভের মন্তব্যের জন্য প্রেসিডেন্ট পুতিন ক্ষমা চেয়েছেন। প্রধানমন্ত্রী নাফতালি বেনেট তা গ্রহণ করেছেন।

এছাড়া ইহুদি জনগণ ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইহুদি হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিদের স্মৃতির প্রতি পুতিনের মনোভাব পরিষ্কার করার জন্য তাকে ধন্যবাদ জানিয়েছেন বেনেট।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান রাশিয়ার বরাত দিয়ে জানিয়েছে, পুতিন ইসরাইলি প্রধানমন্ত্রীকে বলেছেন, ইউক্রেন যেন আজভস্টালে আটকে থাকা তাদের সেনাদের নির্দেশ দেয়, অস্ত্র ফেলে দিয়ে রুশ বাহিনীর কাছে আত্মসমর্পণ করতে।

রাশিয়ার পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ইসরাইলি প্রধানমন্ত্রীকে পুতিন আশ্বস্ত করেছেন, আজভস্টাল স্টিল কারখানায় আটকে থাকা বেসামরিক লোকদের বেরিয়ে যাওয়ার সুযোগ দিতে প্রস্তুত আছে রাশিয়া।

তাছাড়া প্রেসিডেন্ট পুতিন ও ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট হোলোকাস্ট নিয়েও কথা বলেছেন।

সম্প্রতি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মন্তব্য করেন জার্মান কুখ্যাত নাৎসি নেতা এডলফ হিটলারের শরীরে ছিল ইহুদি রক্ত।

এ বিষয়টি নিয়ে রাশিয়া ও ইসরাইলের মধ্যে সম্পর্কের টানপোড়েন দেখা দেয়। যদিও রাশিয়া পুতিন-বেনেট ফোন আলাপ নিয়ে যে বিবৃতি দিয়েছে সেখানে এ বিষয়টি উল্লেখ করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *