আন্তর্জাতিক

ব্রিটেনকে কড়া হুঁশিয়ারি পুতিনের

যুক্তরাজ্য ইউক্রেনকে ইউরেনিয়াম বর্জ্যসমৃদ্ধ ট্যাঙ্ক ও গোলাবারুদ সরবরাহ করলে মস্কো কঠিন প্রতিক্রিয়া জানাতে বাধ্য হবে বলে হুমকি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর আগে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, ‘এমনটা করলে লন্ডনের জন্য খুব খারাপ কিছু হবে।’ আলজাজরিা, বিবিসি।

ক্রেমলিনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনার পর সাংবাদিকদের পুতিন বলেন, ‘যুক্তরাজ্য ইউক্রেনে শুধু ট্যাঙ্ক সরবরাহের ঘোষণাই দেয়নি, ইউরেনিয়াম বর্জ্য দেওয়ারও ঘোষণা দিয়েছে। যদি এমনটা ঘটে, তবে রাশিয়া প্রতিক্রিয়া জানাতে বাধ্য হবে।’

পুতিনের এ হুঁশিয়ারি প্রত্যাখ্যান করে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘ডিপ্লেটেড’ ইউরেনিয়াম-সমৃদ্ধ আর্মর-ফিয়াসিং ট্যাঙ্কের শেল কয়েক দশক ধরে আদর্শ সমরাস্ত্র। এটির সঙ্গে পারমাণবিক অস্ত্রের কোনো সম্পর্ক নেই। তাদের দাবির বিষয়টি রাশিয়া জানার পরেও ইচ্ছাকৃতভাবে বিকৃত করার চেষ্টা করছে। সম্প্রতি ইউক্রেনকে ‘চ্যালেঞ্জার-২’ ট্যাঙ্ক দেওয়ার প্রতিশ্র“তি দেয় যুক্তরাজ্য। মঙ্গলবার ব্রিটিশ প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অ্যানাবেল গোল্ডি বলেন, চ্যালেঞ্জার টু ট্যাঙ্কের পাশাপাশি ইউক্রেনে পাঠানোর জন্য সামরিক সহায়তা প্যাকেজের অংশ হিসাবে ইউরেনিয়াম বর্জ্যও (ডিপ্লেটেড আর্মর-ফিয়াসিং ট্যাঙ্কের শেল) রয়েছে। এর পরিপ্রেক্ষিতেই পুতিন ও তার প্রশাসনের পক্ষ থেকে যুক্তরাজ্যের উদ্দেশে হুঁশিয়ারি এলো। যুক্তরাজ্য ইউক্রেনকে ‘চ্যালেঞ্জার-২’ ট্যাঙ্কের সঙ্গে ব্যবহারের জন্য যেসব গোলাবারুদ দেবে সেগুলো খুব স্বল্প মাত্রার ইউরেনিয়াম বর্জ্য দিয়ে তৈরি। এগুলো প্রতিপক্ষের ট্যাঙ্ক, বর্ম কিংবা বাংকারের মতো ইস্পাত ভেদ করতে সক্ষম। জাতিসংঘের পরিবেশগত কর্মসূচি এ ধরনের ইউরেনিয়াম বর্জ্যসমৃদ্ধ গোলাবারুদকে ‘রাসায়নিক ও তেজস্ক্রিয় বিষাক্ত ভারী ধাতু’ হিসাবে বর্ণনা করেছে।

ইউক্রেনে রাশিয়ার নতুন হামলায় নিহত ৪

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার ইউক্রেন সফরের মধ্যেই দেশটির একাধিক শহরে নতুন করে হামলা চালাল রাশিয়া। এর মধ্যে কিয়েভ অঞ্চলে আবাসিক এলাকায় একটি ড্রোন হামলায় অন্তত চারজন নিহত হয়েছেন। বিবিসি।

খবরে বলা হয়েছে, বুধবার ভোরে রিজিশচিভ শহরে দুটি ছাত্রাবাসের ছাদে হামলা হয়েছে। ইউক্রেনীয় উদ্ধার কর্তৃপক্ষ বলেছে, আহতদের মধ্যে ১১ বছর বয়সি এক শিশু রয়েছে।

পৃথক ঘটনায় রাশিয়ার দখলকৃত ক্রিমিয়ার কর্মকর্তারা বলেছেন, সিভাস্তোপুল বন্দরে বুধবার ইউক্রেনীয় একটি ড্রোন হামলা প্রতিহত করেছে রুশ নৌবাহিনী। সিভাস্তোপুলের রুশ সমর্থিত গভর্নর মিখাইল রাজভোজায়েভ টেলিগ্রামে বলেছেন, ‘মোট তিনটি বস্তু ধ্বংস করা হয়েছে।’ আরও বলেছেন, নাবিকরা ‘ছোট অস্ত্র’ দিয়ে ড্রোন প্রতিহত করে। এছাড়া ‘বিমান প্রতিরক্ষা’ ব্যবস্থাও কাজ করছিল।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ২০টির বেশি ড্রোন উৎক্ষেপণ করেছে রাশিয়া। সঙ্গে ছিল ক্ষেপণাস্ত্র ও গোলা। ইউক্রেনের জরুরি সেবা বলেছে, রাশিয়ার ড্রোন হামলায় ছাত্রাবাসের ধ্বংসস্তূপে অন্তত চারজন নিখোঁজ রয়েছে। পৃথক একটি রুশ হামলায় দক্ষিণাঞ্চলীয় শহর ওডেসাতে তিন ব্যক্তি আহত হয়েছেন বলে উল্লেখ করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট কার্যালয়ের প্রধান আন্দ্রি ইয়ারমাক। এদিকে অঘোষিত সফরে গিয়ে ইউক্রেনের বুচা শহর পরিদর্শন করলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। কিশিদার এই সফরকে ‘ঐতিহাসিক সফর’ হিসাবে আখ্যা দিয়েছে ইউক্রেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকের উদ্দেশে মঙ্গলবার কিয়েভে সরকারি সফরে যান তিনি। কিশিদার সফরের প্রশংসা করে ইউক্রেনের উপপররাষ্ট্রমন্ত্রী এমিনে ঝাপারোভা বলেন, ‘কিশিদার ঐতিহাসিক এই সফর ইউক্রেনের সঙ্গে জাপানের সহযোগিতা ও সংহতিময় সম্পর্কের প্রতীক।’ তিনি আরও বলেন, ‘নিকট ভবিষ্যতে ইউক্রেনের বিজয়ে জাপানের অবদান ও দৃঢ় সমর্থনের জন্য আমরা কৃতজ্ঞ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *