খেলাধুলা

১,৭৩৯ দিনের রাজত্ব শেষ হলো সাকিবের

আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে অলরাউন্ডার তালিকায় শীর্ষে থাকার রাজত্ব শেষ হলো বাংলাদেশের সাকিব আল হাসানের।

পাল্লেকেলেতে শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে দুর্দান্ত সেঞ্চুরিতে সাকিবকে সরিয়ে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি।

২০১৯ সালের ৭ মে অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন  সাকিব। এরপর ১৭৩৯ দিন শীর্ষস্থান ধরে রাখেন তিনি। যা ওয়ানডে র‌্যাংকিংয়ে এই ক্যাটাগরিতে সবচেয়ে বেশি সময় শীর্ষে থাকার নজির। সব মিলিয়ে রেকর্ড ৪,২৭৬ দিন শীর্ষে ছিলেন সাকিব। যা সাড়ে ১১ বছরেরও বেশি সময়ের মত। দ্বিতীয় সর্বোচ্চ ৩,৮১৬ দিন শীর্ষে ছিলেন কপিল দেব। এরমধ্যে ১,৩৭৬ এবং ১,৩৭৫ দিন করে দু’বার শীর্ষে ছিলেন তিনি।

বাঁ-চোখে রেটিনার সমস্যা ও ইনজুরির কারনে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক অঙ্গনে বেশি কিছু সিরিজ মিস করেন সাকিব। এতে তার র‌্যাংকিংয়ে সেই প্রভাব পড়ে। খুব শীঘ্রই শীর্ষস্থান পুনরুদ্ধারের কোন সুযোগ নেই সাকিবের। কারণ আগামী মাসে ঘরের মাঠে শুরু হতে যাওয়া শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলছেন না তিনি।

এরআগে টি-টোয়েন্টির এক নম্বর অলরাউন্ডার ছিলেন নবি। ১৩৬ রানের দুর্দান্ত ইনিংসের সুবাদে ওয়ানডেতে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে অলরাউন্ডার টেবিলের শীর্ষে জায়গা করে নিলেন ৩৯ বছর এক মাস বয়সী নবি। এক্ষেত্রে আগের রেকর্ডটি ছিলো শ্রীলংকার তিলকরতেœ দিলশানের। ২০১৫ সালের জুনে ৩৮ বছর আট মাস বয়সে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন দিলশান।

আফগানিস্তাানের অন্য খেলোয়াড় হিসেবে এর আগে  র‌্যাংকিংয়ের শীর্ষ স্থান দখল করেছেন  রশিদ খান (ওয়ানডে বোলার ও অলরাউন্ডার, টি-টোয়েন্টি বোলার) এবং মুজিব উর রহমান (টি-টোয়েন্টি বোলার)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *