খেলাধুলা

ফাইনালে কে এগিয়ে পাকিস্তান না ইংল্যান্ড ?

পাকিস্তানের এই দলকে নিয়ে যে কেউ বাজি ধরতেই পারেন। যারা ভারত-জিম্বাবুয়ের বিপক্ষে পরপর দুই ম্যাচে হেরে খাদের কিনারায় চলে গিয়েছিল।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচে হেরে সেমিফাইনালের আগেই বিদায়ের শিঙ্কায় ছিল পাকিস্তান। সেই অবস্থা থেকে ধারাবাহিক ম্যাচ জিতে সেমির বাধা ডিঙ্গিয়ে চলে এসেছে ফাইনালে।

আর মাত্র একটি ম্যাচ। ফাইনালে বাবর আজমদের প্রতিপক্ষ ইংল্যান্ড। যে ইংল্যান্ড ভারতের মতো শক্তিশালী দলকে সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে।

রোববার অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় দুপুর ২টায় বিশ্বকাপের অষ্টম আসরের ফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড-পাকিস্তান।

ফাইনাল ম্যাচের আগে অতীতে দুই দল টি-টোয়েন্টিতে ২৮ বার মুখোমুখি হয়। দুই দলের সেই সাক্ষাতে ১৮টিতে জয় পায় ইংল্যান্ড আর ৯টিতে জয় পায় পাকিস্তান। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে অতীতে দুইবার সাক্ষাৎ হয় পাকিস্তান-ইংল্যান্ডের। সেই সাক্ষাতে জয় পায় ইংল্যান্ড।

শুধু তাই নয়, টি-টোয়েন্ট বিশ্বকাপের এবারের আসর শুরুর আগে অক্টোবরে পাকিস্তান সফরে যায় ইংলিশরা। সেই সফরে স্বাগতিক পাকিস্তানকে সাত ম্যাচের সিরিজে ৪-৩ ব্যবধানে হারায় ইংল্যান্ড।

অতীত সমীকরণ এবং দল কম্বিনেশনে পাকিস্তানের চেয়ে এগিয়ে ইংলিশরা; কিন্তু পাকিস্তান বিশ্বকাপের চলতি আসরে নিজেদের প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে হারের পর জিম্বাবুয়ের সঙ্গে হেরে বড় ধরনের ধাক্কা খায়।

সেই ধকল কাটিয়ে খেলায় ফিরে একটানা ৪ ম্যাচে জিতে সোজা ফাইনালে উঠেছে। তাদের জয়ের সেই ধারাবাহিকতা অব্যাহত থাকলে শিরোপা জেতা কঠিন হবে না বাবর আজমের নেতৃত্বাধীন দলটির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *